ঢাকাসোমবার , ৬ মে ২০২৪
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দাবানল থেকেই সুন্দরবনের আগুন।

অনলাইন ডেস্ক
মে ৬, ২০২৪ ১১:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

ফায়ার সার্ভিস জানিয়েছে, সুন্দরবনের প্রায় ২ বর্গ কিলোমিটার এলাকায় লাগা আগুন একটি বুশ ফায়ার (দাবানল)। বিভিন্ন অংশে বিচ্ছিন্নভাবে এখনও আগুন ছড়িয়ে আছে।

গতকাল সুন্দরবনের গহীন বনে আগুন লাগার পর আজকের কার্যক্রম তুলে ধরে ফায়ার সার্ভিস জানিয়েছে, আজ ৫ মে সকাল ৬টা থেকে ৬টি ফায়ার পাম্পের মাধ্যেমে রিলে সিস্টেম বজায় রেখে খাল থেকে পানি নিয়ে অগ্নিনির্বাপণ কার্যক্রম গ্রহণ করা হয়। সেখানে পাম্প বসানোর মতো কোন জায়গা না থাকায় নৌকায় পাম্প বসিয়ে অগ্নিনির্বাপণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। আগুন যেন ছড়িয়ে না যায় সেজন্য অগ্নিদুর্ঘটনা পানি দিয়ে সংকুচিত করা হয়েছে। ভোলা ও শেওলা নদী থেকে পানি সংগ্রহ করা হয়েছে।

অগ্নিকাণ্ডে ফায়ার সার্ভিসের অফিসার ও কর্মচারীসহ মোট ৫৫ জন কাজ করছেন। এছাড়া প্রায় ২৫০ জন স্বেচ্ছাসেবক  অগ্নিনির্বাপণ কার্যক্রমে নিয়োজিত ছিল। এছাড়াও জেলা প্রশাসন, বন বিভাগ, বাংলাদেশ বিমান বাহিনী, নৌবাহিনী, জেলা পুলিশের সদস্যরা পুরো সময়ব্যাপী অগ্নিনির্বাপণে বিশেষভাবে নিয়োজিত ছিল।

ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আরও বলা হয়েছে, এখনো ধোঁয়া বিদ্যমান। জীবজন্তু এবং ঘন বনের জন্য শ্বাস-প্রশ্বাস স্বাভাবিকভাবে গ্রহণ করা যাচ্ছে না। জেলা প্রশাসন নিরাপত্তাজনিত কারণে রাতে আগুন নিয়ন্ত্রণের কার্যক্রম বন্ধ রেখেছে। সোমবার ভোর সাড়ে ৫টা থেকে আবারও অগ্নিনির্বাপণ কার্যক্রম শুরু করা হবে বলেও জানিয়েছে ফায়ার সার্ভিস।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।