ঢাকারবিবার , ১৭ ডিসেম্বর ২০২৩
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

তারল্য ঘাটতি পূরণে ২০ দিনের সময় পেল ৫ ইসলামী ব্যাংক

অর্থনীতি ডেস্ক
ডিসেম্বর ১৭, ২০২৩ ৮:৪৪ অপরাহ্ণ
Link Copied!

সংকটে থাকা শরিয়াহ ভিত্তিক পাঁচ ইসলামী ব্যাংককে ২০ কর্ম দিবসের মধ্যে তারল্য ঘাটতি পূরণে সতর্কবার্তা দিয়েছে বাংলাদেশে ব্যাংক। রোববার রাজধানীর মতিঝিলে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, সাময়িক সংকট থাকলেও কনভেনশনাল ব্যাংক থেকে ইসলামী ব্যাংকগুলোর অবস্থান ভালো।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত সেপ্টেম্বরের শেষে তারল্য ঘাটতির মুখে পড়ে ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোস্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক।

ইসলামী ব্যাংকগুলোকে প্রতি কার্যদিবসে হাতে থাকা নগদ অর্থের ন্যূনতম চার শতাংশ সিআরআর হিসেবে এবং আমানতের সাড়ে পাঁচ শতাংশ এসএলআর হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখতে হয়। লক্ষ্য পূরণে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যাংক ওই দিনের ঘাটতির নয় ও সাড়ে আট শতাংশ জরিমানা করে।

তারল্য সংকট কতটা গভীর তা জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র জানান, ১০ ইসলামি ব্যাংক ৫২ শতাংশ প্রবাসী আয় আনে। তাই অর্থনীতিতে তাদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘যে কোনো ব্যাংকে যখন এ ধরনের সিচ্যুয়েশন হয় তখন ব্যাংকগুলোকে অবহিত করা আমাদের দায়িত্ব ও কর্তব্য এবং সেটাই করা হচ্ছে। সেই পত্রটাই.. আমরা যেমনটা বলি অন্যথায় আপনার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে, এরকম একটি সতর্কতামূলক বক্তব্য দেওয়া হয়েছে।’

আইএমএফের দ্বিতীয় কিস্তির ৬৯ কোটি এবং এডিবির ৪০ কোটি ডলার ঋণের অর্থ যোগ হওয়ায় আইএমএফের হিসাব পদ্ধতি অনুযায়ী দেশের রিজার্ভ এখন ২০ দশমিক ৪১ বিলিয়ন ডলার।

মেজবাউল হক বলেন, ‘আইএমএফের ৬৯০ মিলিয়ন এবং এডিবির যে ৪০০ মিলিয়ন এই অর্থটা আমাদের কেন্দ্রীয় ব্যাংকের যে অ্যাকাউন্ট আছে সেখানে জমা হয়েছে। ৯০ মিলিয়ন একটা কোরিয়ান ফান্ড আমরা পাওয়ার কথা সেটা আসবে এবং ১৩০ মিলিয়ন বিভিন্ন সূত্র থেকে যোগ হবে।’

কেন্দ্রীয় ব্যাংক বলছে, মূল্যস্ফীতি কমানোই দেশের অর্থনীতির এক নম্বর চ্যালেঞ্জ। যার রাশ টানতেই এখন সর্বোচ্চ গুরুত্ব।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।