ঢাকাসোমবার , ৫ ফেব্রুয়ারি ২০২৪
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশের নাঈমুরের ২৪ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন ব্রান্ড

স্পোর্টস ডেস্ক
ফেব্রুয়ারি ৫, ২০২৪ ৮:৩২ অপরাহ্ণ
Link Copied!

টেস্ট অভিষেকে অধিনায়ক হিসেবে সেরা বোলিং ফিগারের নতুন রেকর্ড গড়েছেন দক্ষিণ আফ্রিকার নিল ব্র্যান্ড।মাউন্ট মঙ্গানুইতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে বাঁহাতি স্পিনার ব্র্যান্ড নেন ১১৯ রানে ৬ উইকেট। ভেঙেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়ের ২৪ বছর পুরনো রেকর্ড।

সেই ২০০০ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশের ও নিজের অভিষেক টেস্টে ১৩২ রানে ৬ উইকেট নিয়েছিলেন নাঈমুর রহমান দুর্জয়। অধিনায়ক হিসেবে টেস্ট অভিষেকে এতদিন সেরা বোলিং ফিগার ছিলো তা। নাঈমুর ভেঙেছিলেন প্রায় ১১১ বছরের পুরোনো রেকর্ড।

২৪ বছর পর সেই রেকর্ড ভাঙলেন দক্ষিণ আফ্রিকার নিল ব্র্যান্ড। এসএটি-টোয়েন্টিতে শীর্ষ সারির খেলোয়াড়দের সুযোগ করে দিতে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় সারির দল পাঠিয়েছে নিউজিল্যান্ডে। আর তাই অধিনায়কেরও অভিষেক হয়েছে এ ম্যাচেই। ব্র্যান্ড তাতেই গড়ে ফেললেন রেকর্ড।

মাউন্টমঙ্গানুই টেস্টের দ্বিতীয় দিন ড্যারিল মিচেলের উইকেট দিয়ে শুরু করেন নিল। নিউজিল্যান্ডের পরের ৬ উইকেটের ৫টিই নেন এই ব্যাটিং অলরাউন্ডার।

এমনিতে উদ্বোধনী ব্যাটার হলেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিত বোলিং করে থাকেন এ ২৭ বছর বয়সী। ক্যারিয়ারে এর আগে ৫১টি প্রথম শ্রেণির ম্যাচে ৭২টি উইকেট নিয়েছেন তিনি। তিনি নিয়মিত স্পিনার নন। প্রথম শ্রেণীতেও তার ৫ উইকেট নেই। তবে এবারেরটিই তার ইনিংসে সেরা বোলিং ফিগার, আগের সেরা ছিল ৩৫ রানে ৪ উইকেট।

দেশের টেস্ট অভিষেক বাদে ১৯৯৫ সালের পর প্রথম ক্রিকেটার হিসেবে নিজের অভিষেক টেস্টেই অধিনায়কত্ব করছেন ব্র্যান্ড। সে বছর ভারত সফরে নিউজিল্যান্ডের অধিনায়ক ছিলেন লি জারমন। ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে দুর্জয় ও ব্র্যান্ড ছাড়া অধিনায়ক হিসেবে অভিষেকে ৬ উইকেট নেই আর কারো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।