ঢাকাশুক্রবার , ৯ সেপ্টেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রানি এলিজাবেথের মৃত্যুতে বাংলাদেশে আজ থেকে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

দেশইনে‌ফো ডেস্ক।
সেপ্টেম্বর ৯, ২০২২ ১১:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে বাংলাদেশে আজ থেকে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে।

প্রেস উইং থেকে বলা হয়, আজ শুক্রবার, আগামীকাল শনিবার ও পরশু রোববার দেশে তিন দিন রাষ্ট্রীয় শোক পালন করা হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যার পর মারা যান ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। কয়েক মাস আগেই তাঁর সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপন করা হয়েছিল। যুক্তরাজ্যে তিনিই সবচেয়ে বেশি সময় সিংহাসনে আরোহণ করেছেন। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন রানি। তাঁর হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতে সমস্যা হচ্ছিল।

রানি এলিজাবেথ গ্রীষ্মকালীন আবাস স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসল প্রাসাদে ছিলেন। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এ প্রাসাদে এক অনুষ্ঠানের মাধ্যমে লিজ ট্রাসকে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দেন রানি।

পরদিন বুধবার (৭ সেপ্টেম্বর) প্রিভি কাউন্সিলের সঙ্গে এক বৈঠক থাকলেও তা বাতিল করেন রানি।

এপির খবরে বলা হয়, বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বালমোরাল প্যালেসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, সকালে পর্যবেক্ষণের পর চিকিৎসকরা রানির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ জানান। এরপর তাকে চিকিৎসকের তত্ত্বাবধানে রাখা হয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে নিয়ম অনুযায়ী যুক্তরাজ্যের রাজা হিসেবে তার বড় ছেলে চার্লস সিংহাসনে আরোহণ করেন। এর মধ্য দিয়ে তিনি হলেন যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ডসহ ১৪টি দেশের শীর্ষ নেতা। চার্লসের বর্তমান বয়স ৭৩ বছর।

বিবিসির খবরে বলা হয়, রাজা হিসেবে দায়িত্ব গ্রহণের পর তৃতীয় চার্লস একটি বিবৃতি দিয়েছেন। এছাড়াও বিবৃতি দিয়েছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

বিবৃতিতে নতুন রাজা তৃতীয় চার্লস বলেছেন, ‘আমার প্রিয় মা, মহামান্য রানির মৃত্যু আমার এবং পরিবারের সব সদস্যের জন্য সবচেয়ে বড় বেদনার মুহূর্ত।’ যুক্তরাজ্যের নতুন রাজা হিসেবে এটিই তার প্রথম বিবৃতি।

বিবৃতিতে মায়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন তৃতীয় চার্লস। তিনি বলেন, পুরো দেশ, কমনওয়েলথ এবং সারা বিশ্বের অসংখ্য মানুষ রানির শূন্যতা অনুভব করবে।

এদিকে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার রাতে এক বার্তায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এ শোক জানান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।