ঢাকাবৃহস্পতিবার , ১৬ নভেম্বর ২০২৩
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আল্লাহর কাছে আশ্রয় চাওয়া

দেশইনফো২৪.কম
নভেম্বর ১৬, ২০২৩ ৩:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

প্রতিটি বিপদ-আপদ, দু:খ-কষ্ট ও অনিষ্টকারীতার মোকাবিলায় মহান আল্লাহ তায়ালার কাছে আশ্রয় চাওয়াটাই মুমিন-মুসলমান বান্দাহদের একান্ত কর্তব্য। অন্য কারো কাছে নয়। তাছাড়া আল্লাহ তায়ালার প্রতি বিমুখ ও অনির্ভর হয়ে নিজের বিদ্যা-বুদ্ধি, সহায়-সম্পদ ও শক্তি সামর্থের ওপর ভরসা করাও মুমিনের কাজ নয়।
এতদপ্রসঙ্গে আল কুরআনে ইরশাদ হয়েছে : (হে প্রিয় নবী মোহাম্মাদুর রাসূলুল্লাহ (সা.) আর আপনি নির্ভর করুন আল্লাহ তায়ালার ওপর। আর কর্ম বিধায়ক হিসেবে আল্লাহই যথেষ্ট। (সূরা আল আহযাব : ৩)। অন্য এক আয়াতে ঘোষণা করা হয়েছে : তাঁরই (আল্লাহরই) কাছে সব কিছু প্রত্যাবর্তন করানো হবে। কাজেই আপনি তাঁর ইবাদত করুন, এবং তাঁর ওপর নির্ভর করুন। (সূরা হুদ : ১২৩)।

এতে বোঝা যায় যে, প্রত্যেক আপদ-বিপদের সময় আল্লাহ তায়ালার আশ্রয় কামনা করা, তাঁর ওপর ভরসা করা একান্ত কর্তব্য। আর এটাও সুবিদিত যে, মুমিন মুসলমানদের বিপদাপদ দু’ধরনের হয়ে থাকে। প্রথমত : জাগতিক বিপদাপদ এবং দ্বিতীয়ত : পারলৌকিক বিপদাপদ। জাগতিক বিপদাপদের তুলনায় পারলৌকিক বিপদাপদের ক্ষতি খুবই গুরুতর। তাই, কুরআনুল কারীমের ১১৩ নং সূরা ফালাক-এ জাগতিক বিপদাপদ থেকে এবং ১১৪ নং সূরা নাস-এর পারলৌকিক বিপদ থেকে আল্লাহ তায়ালার কাছে আশ্রয় প্রার্থনা করার নির্দেশ দেয়া হয়েছে।

বস্তুত আল্লাহ তায়ালার দয়া, ক্ষমা, সাহায্য ও তাঁর দেয়া সত্য ও সরল পথের মধ্যে মানুষের ইহলৌকিক ও পারলৌকিক কামিয়াবী নিহিত। কিন্তু এই পদক্ষেপের সর্বত্রই অভিশপ্ত শয়তানের কুমন্ত্রণার জাল বিছানো থাকে। এর সাথে যুক্ত হয় বিভিন্ন সৃষ্টির কূটকৌশল, হিংসুকের হিংসার লেলিহান শিখা, অনিষ্ট সাধনকারী রমণীদের প্রতারণা, প্রবঞ্চনা ও মিত্যাচারীতা, মুমিন মুসলমানদের জাগতিক জীবনকে বিষিয়ে তোলে।
এমতাবস্থায় যখন হিংসুক হিংসা করে ও রমণীকুল অশান্তির দাবদাহ ছড়িয়ে দেয় এবং কোনো কোনো সৃষ্টি বা প্রজাতি ক্ষতিকর পদক্ষেপ গ্রহণ করে, নিজেদের কাজ ও কথার মাধ্যমে তা প্রকাশ করতে থাকে, তখন তাদের অনিষ্টকারিতা থেকে বাঁচার জন্য আল্লাহ তায়ালার আশ্রয় চাওয়া অপরিহার্য। কেননা আল্লাহর কাছে আশ্রয় লাভকারীদের ক্ষতি সাধন করা কারোও পক্ষে সম্ভব হয় না।
আর মুমিন মুসলমানদের পারলৌকিক জীবনে বিপদাপদ সৃষ্টির ক্ষেত্রে উপরোল্লিখিত অনিষ্ট সাধনকারীগণ ছাড়াও দু’টি দল কুমন্ত্রণা দেয়। এর একটি হলো অভিশপ্ত জ্বিন শয়তান এবং দ্বিতীয়টি হলো মানুষ শয়তান। জ্বিন শয়তানের কুমন্ত্রণা হয় অলক্ষ্যে ও গোপনে এবং মানুষ শয়তানের কুমন্ত্রণা হয় প্রকাশ্যে।

এ প্রসঙ্গে নবী করিম (সা.) বলেছেন : মানুষের অন্তরে দু’টি প্রকৌষ্ঠ বা কামরা রয়েছে। এর একটিতে ফেরেশতা এবং অপরটিতে অভিশপ্ত শয়তান বাস করে। ফেরেশতাগণ সৎ ও পূণ্য কর্মে এবং শয়তান অসৎ কাজে উদ্বুদ্ধ করে। মুমিন মুসলমানগণ যখন আল্লাহ তায়ালার জিকির করে ও আল্লাহর স্বরণে নিমগ্ন হয়, তখন শয়তান পেছনে সরে যায়। কিন্তু যখন জিকির থেকে গাফেল থাকে, তখন শয়তান স্বীয় চক্ষু বা ঠোট মানুষের অন্তরে স্থাপন করে কুমন্ত্রণা দিতে থাকে। (তাফসিরে ইবনে কাসির; তাফসিরে কুরতুবী)।

শুধু কেবল তাই নয়, মানুষের অন্তরে অভিশপ্ত শয়তান, জ্বিন শয়তান ও মানুষ শয়তান যেমন মন্দ কাজের আগ্রহ সৃষ্টি করে তেমনি স্বয়ং মানুষের নফসে আম্মারা ও মন্দ কাজেরই আদেশ দেয় এবং মন্দ কাজের প্রতি প্রলুব্ধ করে। কিন্তু যে সকল বান্দাহ আল্লাহ তায়ালার কাছে নফসের অনিষ্ট থেকেও শয়তানের অনিষ্ট থেকে আশ্রয় চায়, অভিশপ্ত শয়তান জ্বিন ও নফসে আম্মারা তাদের কোনো ক্ষতি সাধন করতে পারে না।

নবী করিম (সা.) ইহলৌকিক ও পারলৌকিক বিপদপদ থেকে পানাহ চাইতেন, আশ্রয় লাভের দোয়া করতেন। হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) দোয়ার সময় বলতেন : হে আল্লাহ! আমি যেসব কাজ করেছি এবং যেসব কাজ করিনি, তার অনিষ্ট থেকে তোমার কাছে পানাহ চাইছি। (সহিহ মুসলিম : ২৭১৬)। অর্থাৎ কোনো খারাপ কাজ করে থাকলে তার খারাপ ফল থেকে পানাহ চাই এবং কোনো কাজ করা উচিত ছিল কিন্তু তা আমি করিনি, যদি এমন ব্যাপার ঘটে থাকে, তাহলে তার অনিষ্ট থেকেও তোমার নিকট পানাহ চাই।
অথবা যে কাজ করা উচিত নয় কিন্তু তা আমি হয়তো কখনো করে ফেলব এমন সম্ভাবনা থাকলেও তা থেকে তোমার আশ্রয় চাই। মোদ্দা কথা, নবী করিম (সা.) যেভাবে আশ্রয় প্রার্থনা করেছিলেন তা থেকে এটা স্পষ্ট বুঝা যায় যে, প্রতিটি আপদ-বিপদের মোকাবিলায় আশ্রয় চাওয়াটাই মুমিনের প্রধান কাজ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।