ঢাকাবৃহস্পতিবার , ১৫ সেপ্টেম্বর ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

ছাত্রলীগ, যুবলীগ, আওয়ামী লীগে এখন শিবিরের জয়জয়কার

সুলতান মির্জা
সেপ্টেম্বর ১৫, ২০২২ ৯:০৫ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ ছাত্রলীগ অসাম্প্রদায়িকতা শিক্ষার আতুরঘর। বাংলাদেশে আরেকটা ছাত্রসংগঠন আপনি পাবেন যার গঠনতন্ত্রের মৌলিক শিক্ষা অসাম্প্রদায়িকতা।
যখন শুনি সেই ছাত্রলীগের কোন এক কর্মী ধর্মানুনুভুতুতিতে আক্রান্ত হয়ে ধর্ম অবমাননার মামলা করতে আদালতের দ্বারস্থ হয়। তখন স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠে বাংলাদেশ ছাত্রলীগ কোন বলদের পিঠে সাওয়ারী হয়েছে?
ফেসবুক ইউটিউব টিকটক সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের বিপ্লব যুগে অন্য সবাই লাভের মুখ দেখলেও সবচেয়ে ক্ষতিগ্রস্থ সংগঠনটি হচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ।
ছাত্র শিবির থেকে ছাত্রদল। অত:পর ছাত্রলীগ জেলা সভাপতি

ছাত্র শিবির থেকে ছাত্রদল। অত:পর ছাত্রলীগ জেলা সভাপতি

কমিটি বানিজ্য, টাকার বিনিময়ে কমিটি, মাইম্যান সংযুক্ত কমিটি ইত্যাদি এখন বাংলাদেশ ছাত্রলীগের অলিখিত গঠনতন্ত্র হয়ে গেছে।
পদ প্রত্যাশী বা আগ্রহী কোন ব্যাক্তির ছাত্রলীগ করার যোগ্যতা আছে কি না দেখার সময় নাই, সময় চলছে ছাত্রলীগ করতে চায়? পদ পদবি লাগবে? ব্যস….. নগদ কত দিতে পারবে? জেলার সভাপতি সম্পাদকের রেট একরকম, উপজেলা পৌর সভাপতি সম্পাদকের রেট আরেকরকম, নগর মহানগরের রেট অন্যরকম। ধারা অব্যাহত আছে ইউনিয়ন কমিটির ক্ষেত্রেও।
উল্লেখ্য এই রেট ফিক্সড অটোমেটিক হয়ে যাওয়ার অন্যতম কারন হচ্ছে জেলা নগর মহানগর কমিটি থেকে সরাসরি টাকা নেয় কেন্দ্র কমিটি। টাকা দেও পদ নাও, টাকা নাই পদ নাই। কারন বাজার চলছে এখন এটাই….. অপরদিকে উপজেলা, পৌর থেকে টাকা নিচ্ছে জেলা কমিটি খুব ঝামেলা ফেইস করলে কেন্দ্র কমিটির সাহায্য নেয় সেটার বিনিময় মুল্যও আছে। ইউনিয়ন কমিটির পদ বানিজ্যের টাকা নেয় উপজেলা কমিটি।
অর্থ্যাৎ এটাই এখন ছাত্রলীগের গঠনতন্ত্রের অলিখিত সংবিধান। আগেও ছিলো, তবে এতোটা না, এখন যা তা বাধ্যতামুলক। আরো পরিষ্কার করে বললে, যেই কমিটি দেখবেন ফেসবুকে হচ্ছে, ধরে নিবেন এই কমিটির অর্থ মুল্য ব্যাপক ছিলো।
প্রশ্ন হচ্ছে, এইসব কমিটিতে নেতা হয়ে আসা লোকেদের কোন সাংগঠনিক অসাম্প্রদায়িক যোগ্যতার দরকার আছে?
পোশাক নিতে মৌলবাদী জংগীদের বিরুদ্ধে যখন আমাদের একটা পক্ষ ফেসবুকে বাতচিত করছে, ঠিক সেই সময়েই একটা খবর ছিলো, মৌলভীবাজারে এক ব্যাক্তির বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা দায়ের করেছে ছাত্রলীগের এক নেতা। কল্পনা করা যায়, এই মৌলবাদী আচরন দেখার জন্য ফেসবুকে অসাম্প্রদায়িকতার পক্ষে কথা বলছি?
মনে আছে সিলেটের সুনামগঞ্জের কথা…. জংগী হেফাজতের পক্ষে সেদিন স্থানীয় ছাত্রলীগ যুবলীগ ষ্ট্যান্ড নিয়ে হিন্দু ছেলেটা কি যেন নাম, তার বাড়ি ঘড়ে হামলায় যুক্ত ছিলো।
শুধু সুনামগঞ্জ নয়, নড়াইল, কুমিল্লা, নারায়নগঞ্জ সহ সারাদেশে সাম্প্রদায়িক কোন ঘঠনা ঘটলেই সেখানে আগে ও পিছে তথাকথিত নামধারী ছাত্রলীগ, যুবলীগ বা আওয়ামীলীগের কেউ না কেউ যুক্ত ছিলোই।
প্রশ্ন হচ্ছে এই দ্বায় কি এড়িয়ে যেতে পারে কেন্দ্র ছাত্রলীগ বা যুবলীগ?
রাজশাহীর বিষয়টা নিয়েই চিন্তা করেন, আগে শিবির করতো, তারপরে ছাত্রদল করতো, এখন ছাত্রলীগ করে, এর মধ্যে উক্ত ছেলেটা ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতির বাড়িতে চাকরের কাজও করেছে, অতঃপর রাজশাহী ছাত্রলীগের সভাপতি হয়েছে। জিজ্ঞেস করি ছাত্রলীগ সংগঠনটা কি জয় লেখকদের বাপের সংগঠন? তাদের বাপেরা এই সংগঠনের জন্ম দিছে?

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।