ঢাকাশনিবার , ২৫ জুন ২০২২
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

উন্নয়ন দিয়ে দেশ চলে না,

দেশইনফো২৪.কম
জুন ২৫, ২০২২ ১১:৩১ অপরাহ্ণ
Link Copied!

কেবল উন্নয়ন দিয়ে দেশ চলে না, আশা করি গত কয়েকদিনের পরিস্থিতি প্রচারনা দেখে আওয়ামীলীগ বুঝার চেষ্টা করবে গত এক যুগের শাসনামলের ভুল গুলো কি ছিলো…
আগেই বলেছি, আওয়ামীলীগ হয়তো দেশকে ইউরোপ আম্রিকা বানাবে, কিন্তু দেশের সামাজিক ব্যবস্থা যে আফগানিস্থানের মত অন্ধকার হচ্ছে, এটা মাথায় রাখতে হবে।
দেশীয় শিল্প সাংষ্কৃতি আজকে বিলুপ্তির পথে, ধর্ম ধর্মান্ধতার জয়জয়কার, লেবাস রেখে আলহামদুলিল্লাহ আল্লাহ আকবর বলে এই দেশে চুরি খুন ডাকাতি আল্লাহ মাফ করুক পর্যায়ের।
এক যুগে দেশের সার্বিক চিত্র বদল হয়েছে, অবকাঠামোগত ব্যবপক উন্নয়ন হয়েছে, কিন্তু এইযে মেধাহীন বিশাল দু পায়া গরু ছাগল কুত্তা প্রজন্ম তৈরি হলো, এই দ্বায় কিভাবে আওয়ামীলীগ এড়িয়ে যাবে ?
২০০৯ সালে ক্ষমতায় এসে যা সম্ভব হয়নি, সেটা ২০১৩ সালে এসে সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছিলো, রাজাকার সমর্থক ধর্মান্ধ একটা প্রজন্ম চিরতরে মাটির সাথে মিশিয়ে দিয়ে বাংলা বাঙ্গালী বাঙ্গালীয়ানায় সমৃদ্ধ বিরাট প্রজন্ম প্রস্তুত করার। কিন্তু আওয়ামীলীগের দয়ার শরীর কার মগজে কি হইছে বলার মত নয়, আপোশের পলিসিতে রাজাকার ধর্মান্ধ প্রজন্ম পুনর্জন্ম লাভ করে বিস্তার লাভ করলো।
আজকে জাতি দুই ভাগে বিভক্ত, একটা ভাগ প্রস্তুত আছে, আপনি সব মিলিয়ে ১০০% শুদ্ধ কোন কাজ করলেও সেটাকে নানান ব্যাখ্যায় বিতর্কিত করে আলাদা ব্যাখ্যা প্রচার করার। উধাহরন, পদ্মায় সেতুর কারনে ইলিশের প্রজনন কমে যাওয়ার প্রচারনাটা কিন্তু রাজাকার ধর্মান্ধ প্রজন্মের বাজারজাত করা প্রচারনা ছিলো।
বন্যা একটা স্বাভাবিক প্রাকৃতিক অসুখ, আমেরিকার মত উন্নত দেশের ৫০ টি ষ্টেটের কোন না কোন ষ্টেট সারা বছর জুড়েই কোন না কোন প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলা করছে, যেমন দাবানল, বন্যা, ঘুর্নিঝড়, সহ নানান প্রাকৃতিক বিপর্যয় উল্লেখযোগ্য।
বাংলাদেশে বন্যা হবে না কেন ?
বাংলাদেশের মত দেশে যুগ যুগ ধরে রেকর্ড আছে বন্যা, ঘুর্নিঝড়ে বিশাল বিশাল এলাকা আক্রান্ত হওয়ার, সংখ্যার হিসেবে বানভাসি মানুষের সংখ্যাও লক্ষ লক্ষ ছিলো, সোজা কথা আপনি আল্লাহ বিশ্বাস করবেন, কথায় কথায় আল্লাহর কথা বলবেন আর প্রাকৃতিক বিপর্যয়ে দোষারোপ চাপিয়ে দিবেন সরকারের উপরে, সরকারী ব্যবস্থার উপরে। জিজ্ঞেস করি, এটা কেমন দ্বিমুখী আচরন ?
সিলেটের বন্যার পোষ্ট মর্টেম চলছে, প্রশ্ন হচ্ছে করছে কারা ? নাকে টিপ দিলে যার নাক দিয়ে মায়ের দুধ বের হবে, সেইসব চুদির ভাইয়েরা পোষ্ট মর্টেম করে জাজমেন্ট দিচ্ছে। অপরিকল্পিত উন্নয়নের দোষ ধরছে, যদিও এটাই বাস্তবতা সুনামগঞ্জের অনেক এলাকা রয়ে গেছে যারা এখনো প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দা, মুল ভুখন্ডের সাথে যাদের নাই নুন্যতম সরাসরি যোগাযোগ ব্যবস্থা। ঠিকাসে ধরে নিলাম, মিটামইন অষ্টগ্রাম ইটনার সড়কের কারনে হচ্ছে বন্যা, একটা প্রশ্নের উত্তর দেন, আমেরিকার মত দেশে এতো উন্নত আধুনিক উন্নয়নের মাঝেও কিভাবে হয় বন্যা ?
আওয়ামীলীগের উচিত সকল উন্নয়ন প্রকল্প এখনই বন্ধ করে দিয়ে, ইউটিউব, টিকটক, ফেসবুকের মত কামলাচুদা মাধ্যম চিরতরে বাংলাদেশে নিষিদ্ধ করা। এতে করে অন্তত কিছুটা হলেও রক্ষা পাবে আওয়ামীলীগ। অন্যথায় যা শুরু হয়েছে, যেভাবে শুরু হয়েছে, এটাকে সমালোচনা না বলে সরাসরি কয়েকটা ইতর প্রজন্মের স্বাধীন ভাবে মুর্খতার চর্চার যুদ্ধ বললেই বেশি মানান সই হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।