ঢাকাবুধবার , ২১ ফেব্রুয়ারি ২০২৪
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়

দিবসের প্রথম প্রহরেই ভাষাশহীদদের প্রতি জাতির শ্রদ্ধা

অনলাইন ডেস্ক
ফেব্রুয়ারি ২১, ২০২৪ ১১:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরেই ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসেছে সব বয়সী মানুষেরা। রাত ১২টা ১ মিনিটে জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন তারা। এ সময় অমর একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…’ বাজানো হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ শেষে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও তাঁদের আত্মার মাগফিরাত কামনা করেন। পরে একে একে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শুরু করেন অন্যরা।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মন্ত্রিপরিষদের সদস্য ও আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে দলের পক্ষ থেকে শহীদ মিনারে পুনরায় পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ নেতা মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সমাজকল্যাণমন্ত্রী দীপু মণি, পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকসহ দলের জ্যেষ্ঠ নেতারা।

এরপর জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। তারপর ও ডেপুটি স্পিকার শামসুল হক টুকুসহ জাতীয় সংসদের প্রতিনিধিরা শ্রদ্ধা নিবেদন করেন। পরে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান অন্যান্য বিচারপতিদের নিয়ে শ্রদ্ধা জানান।

সেনাবাহিনীর প্রধান এস এম শফিউদ্দিন আহমেদ, বিমানবাহিনী প্রধান শেখ মো. আব্দুল হান্নান ও নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এরপর জাতীয় সংসদের চিফ হুইফ নূর-ই আলম চৌধুরী প্রমুখ শ্রদ্ধা জানান। পরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে ভাষাশহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং এরপর উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা শ্রদ্ধা নিবেদন করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পরে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতেরা শহীদ মিনারের শহীদবেদীতে শ্রদ্ধা অর্পণ করেন। পরে সম্মানিত ভাষাসৈনিকরা শ্রদ্ধা জানান।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল, পুলিশ মহাপরিদর্শক ‎চৌধুরী আবদুল্লাহ আল মামুন পুষ্পস্তবক অর্পণ করেন। শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য এ এস এম মাকসুদ কামাল। পরে ঢাবি শিক্ষক সমিতি ও পরিবারের সদস্যরা শ্রদ্ধা জানান।

এরপর আনসার গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

মধ্যরাত থেকে কেন্দ্রীয় শহীদ মিনার ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সাধারণ মানুষের ঢল নেমেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।