ঢাকামঙ্গলবার , ৯ মে ২০২৩
  1. #টপ৯
  2. #লিড
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. আন্দোলন
  7. ইচ্ছেডানা
  8. উদ্যোক্তা
  9. ক‌রোনা মহামা‌রি
  10. কৃষি
  11. ক্যাম্পাস
  12. খেলাধুলা
  13. গণমাধ্যম
  14. চাকুরীর খবর
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ছাত্রলীগের ৩৩ দাবি কি মানবে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন?

দেশইনফো২৪.কম
মে ৯, ২০২৩ ১১:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ক্যাম্পাসে বিশুদ্ধ পানি নিশ্চিতকরণ, মাদক নির্মূল এবং শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বের ব্যাপারে জবাবদিহিতা নিশ্চিত করাসহ ৩৩ দফা দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষকে স্মারকলিপি দিয়েছে শাখা ছাত্রলীগ।

মঙ্গলবার (০৯ মে) দুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আবদুস সালামের কাছে এ স্মারকলিপি প্রদান করেন শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়।

স্মারকলিপি প্রদানকালে প্রো-ভিসি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ ও প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মাসহ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ছাত্রলীগের দাবিগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো, আবাসিক হলের লাইব্রেরিতে মানসম্মত বই ও পড়াশোনার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা, সকল হলের খাবারের মান বৃদ্ধি, আবাসিক সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, সকল আবাসিক হল ও ভবনসমূহে দ্রুতগতির ওয়াইফাই ব্যবস্থা নিশ্চিত করা, স্বপ্নের মেগা প্রজেক্ট দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন, শ্রেণিকক্ষ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের চারিদিকে প্রাচীর সংস্কার ও মেরামত করা, টিএসসিসিতে নিয়মিত সভা-সেমিনার করার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, পরিবহন ভোগান্তি নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, চিকিৎসা কেন্দ্রে মানসম্মত ও জরুরী চিকিৎসা সেবা নিশ্চিতকরণ, পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের ভোগান্তি নিরসনে উক্ত অফিস ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসা, ব্যাংকে ই- ব্যাংকিং ব্যবস্থা নিশ্চিত করা, সার্টিফিকেট উত্তোলনের ভোগান্তি নিরসনের লক্ষ্যে উক্ত অফিস ডিজিটালাইজেশনের আওতায় আনা, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের ড্রেনেজ ব্যবস্থা উন্নত করা ও বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করার দাবি জানানো হয়।

এছাড়া প্রভোষ্ট ও আবাসিক শিক্ষকদের বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিশ্চিত করা, নিয়মিত ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চা নিশ্চিতকরণ, মশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, আবাসিক হলসমূহে মানসম্মত ওয়াশরুমের ব্যবস্থা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় করার লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, ছাত্রকল্যাণ তহবিল থেকে অসুস্থ শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা নিশ্চিতকরণ, বিশ্ববিদ্যালয়কে সবুজ ক্যাম্পাসে রুপান্তরিত করার লক্ষ্যে অধিক সংখ্যক ফলজ, বনজ, ঔষধি গাছ লাগানোর পদক্ষেপ গ্রহণ, জাতীয় স্থাপনাগুলোর সঠিক পরিচর্যা নিশ্চিত করা, টিএসসিসি সার্বক্ষণিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রাখা, কেন্দ্রীয় লাইব্রেরি সকল শিক্ষার্থীর জন্য সার্বক্ষণিক খোলা রাখা, সকল শিক্ষার্থীর জন্য আধুনিক স্মার্ট কার্ড নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট নিয়মিত হালনাগাদ করা, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বের ব্যপারে জবাবদিহিতা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত জার্নাল ওয়েবসাইটে অনলাইনে প্রকাশ করা, বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরে নিরাপদ পানি নিশ্চিত করা এবং বিশ্ববিদ্যালয় থেকে মাদক নির্মূল, র‍্যাগিং সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা ও ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ করা সহ উপরোক্ত সকল যৌক্তিক দাবি বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার দাবি জানায় সংগঠনটি।

এদিকে শুধু দাবি বাস্তবায়নের আশ্বাসে সীমাবদ্ধ না থেকে দাবিগুলোর দৃশ্যমান বাস্তবায়নের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের যে যৌক্তিক দাবিগুলো রয়েছে সেগুলো আমাদের দলীয় কার্যালয়ে আলাপ আলোচনা করেছি। এখন পর্যন্ত ৩৩ টা অসঙ্গতি এবং সংকট সনাক্ত করেছি। আশাকরি এই দাবিগুলো বিশ্ববিদ্যালয় প্রশাসন, সম্মানিত শিক্ষকরা সমাধানের চেষ্টা করবেন।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, এগুলা সব শিক্ষার্থীদের মৌলিক এবং যৌক্তিক দাবি। দাবিগুলো যেন দ্রুত বাস্তবায়ন হয় সেজন্য কর্তৃপক্ষকে জোর দাবি জানিয়েছি। এগুলা স্মারকলিপির মাধ্যমে শুধু টেবিলে সীমাবদ্ধ থাকার বিষয় না। আমরা এগুলার বাস্তবায়ন চাই। প্রয়োজনে পরবর্তীতে সভা-সেমিনার, মানববন্ধন ও মিছিল হবে। দাবি বাস্তবায়নে আশাকরি শিক্ষার্থীরা সবাই পাশে থাকবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, দাবি দাওয়ার সাথে আমরা সম্পূর্ণভাবে একমত। আমরা বিষয়গুলো দেখবো। এগুলো করতে পারলে আমাদেরও স্যাটিসফ্যাকশনের জায়গা তৈরি হবে। এজন্য সকলের সহযোগিতা কামনা করছি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।